1. me@dailyjagrotodesh.com : দৈনিক জাগ্রতদেশ : dailyjagrotodesh.com dailyjagrotodesh.com
  2. dailyjagrotodesh@gmail.com : দৈনিক জাগ্রতদেশ :
শনিবার, ১৫ জুন ২০২৪, ১১:৫৯ অপরাহ্ন
সর্বশেষ :
জগন্নাথপুর থানা পুলিশের উদ্যোগে ঈদ উল আযহা উপলক্ষে ঈদ সামগ্রী বিতরন বিএনপিতে নতুন পদ পেলেন ৩৯ জন দুমকিতে ঈদ উল আযহা ঘনিয়ে আসায় জমতে,শুরু করেছে পশুর হাট বাড়ছে ক্রেতা সমাগম। ঈদের দিন ঘনিয়ে আসার সাথে সাথে জমতে শুরু করেছে পশুর হাট বাড়ছে ক্রেতা সমাগম জগন্নাথপুর সরকারী বালিকা বিদ্যালয়ের পুরাতন মালামাল গোপনে বিক্রি, প্রশাসনের হস্তক্ষেপ  বজ্রপাত আতঙ্কে গ্রামীন জনজীবনে ঝুকি উপজেলা পরিষদ নির্বাচন দুমকিতে কাওসার, আমিন হাওলাদার কাপ পিরিচ’র বিজয়,, অবাধ, সুষ্ঠ ও শান্তিপূর্ণ নির্বাচন। দুমকিতে মুজিব বর্ষের ঘর পেলো,ভূমিহীন-গৃহহীন ৩০ পরিবার। রাজশাহীর কাঁকন হাট পৌর সভায় উপজেলা পরিষদ নির্বাচন পরবর্তী আওয়ামী লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত পটুয়াখালী সদর উপজেলা নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে সর্বোচ্চ ভোটে বিজয়ী হয়েছেন কামরুননাহার শিমুল। 
বিঙ্গাপন:
তরুণ উদ্যোক্তাদের জন্য সুখবর, সারাদেশে ডিলার নিয়োগ দিচ্ছে মিয়া কেমিক্যাল কোম্পানি!!! সারাদেশের প্রতিটি জেলা উপজেলায় শূন্যস্থানে সংবাদ প্রতিনিধি সাংবাদিক নিয়োগ চলছে আগ্রহীরা পোস্টের নাম উল্লেখ করে সিভি পাঠান dailyjagrotodesh@gmail.com

ইসলামপুরে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হলো শারদীয়া দুর্গা উৎসব।

  • প্রকাশিত: বুধবার, ২৫ অক্টোবর, ২০২৩

জাবির আহম্মেদ (ইসলামপুর)জামালপুর প্রতিনিধিঃ

জামালপুরের ইসলামপুরে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে ৫ দিনব্যাপী অনুষ্ঠিত সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গোৎসবের সমাপ্তি হয়েছে। এর আগে শারদীয় দুর্গোৎসবের শেষ দিনে সোমবার ইসলামপুর উপজেলার প্রতিটি মন্ডপে মহানবমী ও মঙ্গলবার বিজয়া দশমী পূজা সম্পন্ন হয়। পূজার শেষ দিনে শহরের মন্ডপগুলো ঢাক-ঢোল, কাঁসর ঘণ্টা, শাঁখের ধ্বনি ও ধূপের ধোঁয়া, আর ভক্তিমন্ত্রে মূখর হয়ে ওঠে। সেই সাথে বর্ণাঢ্য আলোকসজ্জায় উদ্ভাসিত হয়েছিল মন্ডপগুলো।

এই দিনেই দেবী দুর্গা মর্ত্যলোক (পৃথিবী) ছেড়ে ফিরে যাবেন স্বামীগৃহ কৈলাসে। দেবী দুর্গার বিদায়ে মন্ডপে মন্ডপে ছিল বিষাদের ছায়া। উলুধ্বনি, শঙ্খ, ঘণ্টা আর ঢাকঢোলের বাজনায় ছিল দেবীদুর্গার বিদায়ের ছায়া। সনাতন ধর্মাবলম্বি সম্প্রদায়ের লোকেরা গত ৫দিন হাসি-আনন্দ আর পূজা-অর্চনার মধ্য দিয়ে কাটিয়েছেন।

 

মঙ্গলবার (২৪ অক্টোবর) বিকেল ৪টার পর ইসলামপুর কেন্দ্রীয় মন্দিরসহ শহরের বিভিন্ন পুজামন্ডপ থেকে প্রতিমা নিয়ে বিসর্জনের জন্য বিজয়া শোভাযাত্রা করে ইসলামপুর শহরের পূর্ব পাশে অবস্থিত বহ্মপূত্র নদে যাওয়া হয়। সেখানে গিয়ে একে একে নদীতে প্রতিমা বিসর্জন দেয়া হয়। সন্ধ্যার পর প্রতিমা বিসর্জন দেয়া শেষ হয়।

আরো পড়ুন ঘূর্ণিঝড় হামুনে কক্সবাজারে ব্যাপক ক্ষয়ক্ষতি

ইসলামপুরের গুঠাইল,উলিয়া,চিনাডুলী,নোয়ারপাড়া,কুলকান্দি এবং বেলগাছা এলাকার প্রতিমা বিসর্জন দেয়া হয় যমুনা নদীতে।অন্যদিকে ইসলামপুর পৌরসভা এবং পূর্ব অঞ্চলে বহ্মপূত্র নদে বিসর্জন দেয়া হয়।

অন্যান্য বারের ন্যায় এবার ইসলামপুর শহরের বিভিন্ন স্থান থেকে শত শত হিন্দু-মুসলিম নারী, পুরুষ, শিশু-কিশোর ছুটে আসে প্রতিমা বিসর্জন দেখতে। এ সময় শহরের ধর্মকূডা বাজার,পলবান্ধা এবং পাটনি পাড়া এলাকায় রাস্তার দু’পাশ দর্শণার্থীদের পদচারনায় ভরে উঠে। রাস্তারগুলোর দু’পাশে অস্থায়ী দোকানীরা বিভিন্ন খাবারের দোকান, বাচ্চাদের খেলনাসহ বিভিন্ন ধরনের সামগ্রীর দোকান সাজিয়ে বসেন। প্রতিমা বিসর্জনের দৃশ্য দেখতে আসা দর্শণার্থীরা এসব খাবারসহ অন্যান্য সামগ্রী কিনে নিয়ে বাড়ী ফিরে যায়।

আরো পড়ুন পাশাপাশি মসজিদ মন্দির নির্বিঘ্নে চলছে নামাজ-পুজা

এদিকে প্রশাসনের পক্ষ থেকে প্রতিমা বিসর্জনের সময় সার্বিক নিরাপত্তায় পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়। পাশাপাশি বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যবৃন্দ ও ইসলামপুর ফায়ার সার্ভিসের একটি দল প্রতিমা বিসর্জনের সময় অবস্থান করেন।

 

দশমী উৎসবের অংশ হিসেবে থাকে সিঁদুর খেলা। সনাতন ধর্মের নারীরা একে অপরকে সিঁদুর পড়িয়ে উৎসবে মেতে ওঠেন। বিজয়া দশমীতে উৎসবের পাশাপাশি দেবীর বিদায়ে বিষন্নতাও কাজ করে ভক্তদের মনে।

 

আলী আজম কলেজের শিক্ষার্থী অপর্না বিশ্বাস বলেন,ধর্ম-বর্ণ, জাতি-গোষ্ঠীতে বিশ্বাসী-অবিশ্বাসী নির্বিশেষে শারদীয় দুর্গাপূজা আজ দুর্গোৎসব।আমার খুব ভালো লেগেছে পূজা উৎসব।

 

সরকারি ইসলামপুর কলেজের শিক্ষার্থী লোকনাথ কর্মকার বলেন,সনাতন ধর্মের বিশ্বাস অনুযায়ী, বিসর্জনের মধ্য দিয়ে দেবী ফিরে গেলেন স্বর্গলোকের কৈলাসে স্বামীর ঘরে।

 

একই কলেজের ইন্টারমিডিয়েট ফলপ্রার্থী চৈতি ধর বলেন,আগামী বছর শরতে আবার তিনি আসবেন এই ধরণীতে দেবী।যা তার বাবার গৃহ।

 

লব সরকার বলেন, প্রতিমা বিসর্জনের জন্য সব ধরণের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

 

একই কলেজের ইন্টারমিডিয়েট ফলপ্রার্থী চৈতি ধর বলেন,আগামী বছর শরতে আবার তিনি আসবেন এই ধরণীতে দেবী।যা তার বাবার গৃহ।

 

লব সরকার বলেন, প্রতিমা বিসর্জনের জন্য সব ধরণের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক জাগ্রতদেশ ২০২৩-২০২৪
Theme Customized By BreakingNews