1. me@dailyjagrotodesh.com : দৈনিক জাগ্রতদেশ : dailyjagrotodesh.com dailyjagrotodesh.com
  2. dailyjagrotodesh@gmail.com : দৈনিক জাগ্রতদেশ :
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৭:০৫ অপরাহ্ন
সর্বশেষ :
জগন্নাথপুর থানা পুলিশের উদ্যোগে ঈদ উল আযহা উপলক্ষে ঈদ সামগ্রী বিতরন বিএনপিতে নতুন পদ পেলেন ৩৯ জন দুমকিতে ঈদ উল আযহা ঘনিয়ে আসায় জমতে,শুরু করেছে পশুর হাট বাড়ছে ক্রেতা সমাগম। ঈদের দিন ঘনিয়ে আসার সাথে সাথে জমতে শুরু করেছে পশুর হাট বাড়ছে ক্রেতা সমাগম জগন্নাথপুর সরকারী বালিকা বিদ্যালয়ের পুরাতন মালামাল গোপনে বিক্রি, প্রশাসনের হস্তক্ষেপ  বজ্রপাত আতঙ্কে গ্রামীন জনজীবনে ঝুকি উপজেলা পরিষদ নির্বাচন দুমকিতে কাওসার, আমিন হাওলাদার কাপ পিরিচ’র বিজয়,, অবাধ, সুষ্ঠ ও শান্তিপূর্ণ নির্বাচন। দুমকিতে মুজিব বর্ষের ঘর পেলো,ভূমিহীন-গৃহহীন ৩০ পরিবার। রাজশাহীর কাঁকন হাট পৌর সভায় উপজেলা পরিষদ নির্বাচন পরবর্তী আওয়ামী লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত পটুয়াখালী সদর উপজেলা নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে সর্বোচ্চ ভোটে বিজয়ী হয়েছেন কামরুননাহার শিমুল। 
বিঙ্গাপন:
তরুণ উদ্যোক্তাদের জন্য সুখবর, সারাদেশে ডিলার নিয়োগ দিচ্ছে মিয়া কেমিক্যাল কোম্পানি!!! সারাদেশের প্রতিটি জেলা উপজেলায় শূন্যস্থানে সংবাদ প্রতিনিধি সাংবাদিক নিয়োগ চলছে আগ্রহীরা পোস্টের নাম উল্লেখ করে সিভি পাঠান dailyjagrotodesh@gmail.com

চট্টগ্রাম চিড়িয়াখানায় মৃত্যু হল সিংহী নোভার

  • প্রকাশিত: শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩

মোহাম্মদ মাসুদ বিশেষ প্রতিনিধিঃ 

চট্টগ্রাম চিড়িয়াখানার ১৮ বছর বয়সী সিংহী নোভা।এক বছর যাবৎ বার্ধক্যজনিত কারণে অসুস্থ। বার্ধক্যজনিত কারণে অসুস্থ হয়ে মৃত্যু হয়েছে। 

আজ (১৪ অক্টোবর) শনিবার সকাল সাড়ে ৮টায় মৃত্যু হয় 

সিংহী নোভার।

 

২৬সেপ্টেম্বর থেকে খাওয়া-দাওয়া বন্ধ ছিল তার। নোভা’র মরদেহ ময়নাতদন্ত করা হবে। মাটিচাপা দেওয়ার আগে চামড়া সংরক্ষণ করা হবে। এরপর কঙ্কাল সংগ্রহ করা হবে। ভবিষ্যতে চিড়িয়াখানায় জাদুঘর হলে সেখানে নোভার চামড়া রাখা হবে।তার জন্ম ২০০৫ সালের জুনে।

 

 সিংহী নোভার বয়স ছিল ১১ বছর এবং নভ এর ১৩ বছর। মানে সিংহ-সিংহী প্রজনন সময়ের শেষ দিকে এসে এক হয়েছিল। নভ’র স্বাভাবিক চাঞ্চল্য কমে যাওয়ার পাশাপাশি তার প্রজনন ক্ষমতাও লোপ পেয়েছিল। তাই স্বাভাবিক প্রজনন হয়নি। এর আগে ২০১৬ সালের ২১ সেপ্টেম্বর সিংহ নভ এবং সিংহী নোভা-কে এক খাঁচায় দেওয়ার সময় বেশ আয়োজন করে চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

 

সিংহ দম্পতি রাজ-লক্ষ্মীর ঘরে চিড়িয়াখানায় ২০০৫ সালের ১৬ জুন দুইটি মেয়ে সিংহ বর্ষা ও নোভার জন্ম হয়। তাদের জন্মের কিছুদিন পর তাদের বাবা রাজ এবং ২০০৮ সালের ১৩ ফেব্রুয়ারি মা লক্ষ্মী মারা যায়। প্রায় ১১ বছর নিঃসঙ্গ কাটানো নোভার জন্য পুরুষ সঙ্গী আনার উদ্যোগ নিলে ২০১৬ সালের ১০ সেপ্টেম্বর প্রাণী বিনিময় প্রক্রিয়ায় রংপুর চিড়িয়াখানায় বর্ষাকে পাঠিয়ে সেখান থেকে আনা হয় প্রায় ১৩ বছর বয়সী সিংহ বাদশাহকে এবং চট্টগ্রামে তার নাম রাখা হয় নভ।

 

 চিড়িয়াখানার সিংহী নোভা প্রায় ১৮ বছর ৪ মাস বেঁচেছিল।

চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ বিষয়টি নিশ্চিত করেছেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক জাগ্রতদেশ ২০২৩-২০২৪
Theme Customized By BreakingNews