1. me@dailyjagrotodesh.com : দৈনিক জাগ্রতদেশ : dailyjagrotodesh.com dailyjagrotodesh.com
  2. dailyjagrotodesh@gmail.com : দৈনিক জাগ্রতদেশ :
বুধবার, ২২ মে ২০২৪, ০৪:২২ অপরাহ্ন
সর্বশেষ :
আশুলিয়ায় স্ত্রীকে হত্যা করার পর স্বামীর আত্মহত্যাসহ ৪ জনের লাশ উদ্ধার সময়ের সাহসী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী  শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা সভা   সদরপুরে অবাধে চলছে ভ্যেকু দিয়ে মাটি কাটার উৎসব  নরসিংদীর সাহেপ্রতাপ এলাকায় সানজিদা আক্তার শিলা(১৮) নামক এক গৃহবধূর আত্মহত্যা রূপগঞ্জে ভূমি দস্যু আব্দুর রাজ্জাক বিন ইউসুফ জোরপূর্বক জমি দখল বালু ভরাটের প্রতিবাদে মানববন্ধন  ৫ লক্ষ টাকা চাঁদার দাবিতে মৎস্য হ্যাচারী ম্যানেজারকে মারধর অভিযোগে মামলা তদন্তে পিবিআই!!  ময়মনসিংহ রেঞ্জের শ্রেষ্ঠ সার্কেল শেরপুর সদর সার্কেল সাইদুর রহমান পোরশায় ভোটগ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত ৬ষ্ঠ উপজেলা পরিষদের ভোট গ্রহন কর্মকর্তা বৃন্দের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত।  ফরিদপুরে চেয়ারম্যান পদে তিন উপজেলায় যারা নির্বাচিত হলেন
বিঙ্গাপন:
তরুণ উদ্যোক্তাদের জন্য সুখবর, সারাদেশে ডিলার নিয়োগ দিচ্ছে মিয়া কেমিক্যাল কোম্পানি!!! সারাদেশের প্রতিটি জেলা উপজেলায় শূন্যস্থানে সংবাদ প্রতিনিধি সাংবাদিক নিয়োগ চলছে আগ্রহীরা পোস্টের নাম উল্লেখ করে সিভি পাঠান dailyjagrotodesh@gmail.com

নিত্যপন্য নিয়ে ভোগান্তি যেন পিছু ছাড়ছে না স্বল্প আয়ের মানুষের। 

  • প্রকাশিত: মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩

মোঃ মুকিম উদ্দিন জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি:

নিত্যপন্য নিয়ে ভোগান্তি যেন পিছু ছাড়ছে না স্বল্প আয়ের মানুষের। আলু পিয়াজের বেঁধে দেওয়া দামতো কার্যকর হয়নি। এর মধ্যে নতুন করে সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে ব্রয়লার মুরগি, সব্জি ও কাঁচা মরিচের। এছাড়াও পিয়াজের দাম আরো বেড়েছে।বাড়তি মাছের দামও। সিন্ডিকেটের কারণে সরকার নানা উদ্যোগ নিয়েও বাজারে বিভিন্ন পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে পারছে না। এই চক্রের কারণেই পণ্যমূল্য বেঁধে দিয়েও তা কার্যকর করা যাচ্ছে না।যার ভোগান্তি পোহাতে হচ্ছে স্বল্প আয়ের মানুষকে। গতকাল জগন্নাথপুরের কলকলিয়া, সাদিপুর পয়েন্ট, মোহাম্মদগঞ্জ বাজার খোঁজ নিয়ে বিভিন্ন পণ্যের দাম বাড়ার তথ্য জানা যায়। জগন্নাথপুর উপজেলার বিভিন্ন বাজারে দেখা যায়, বিভিন্ন ধরনের সবজির মধ্যে প্রতি কেজি বেগুন ৮০ থেকে ৯০ টাকা, বরবটি ৭০ থেকে ৮০ টাকা, নতুন শিম ১৭০ থেকে ১৮০ টাকা, পটোল, ঢ্যাঁড়শ ৫০ থেকে ৬০ টাকা, মুলা ৪০ থেকে ৫০ টাকা, ঝিঙে, চিচিঙ্গা, ধুন্দুল ৬০ থেকে ৭০ টাকা, পেঁপে ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া ছোট আকারের একটি ফুলকপি ও বাঁধাকপি ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

 

এসব সবজি সপ্তাহের ব্যবধানে কেজিতে ১০ টাকার বেশি বেড়েছে। এছাড়া গতকাল বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ ৩৮০ থেকে ৪০০ টাকায় বিক্রি হয়েছে। 

 

এদিকে সরকার আলু, পেঁয়াজ ও ডিমের দর বেঁধে দিলেও তা এখনো কার্যকর হয়নি। সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বলছে, গতকাল বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৮০ থেকে ৯০ টাকা ও আমদানি করা পেঁয়াজ ৬৫ থেকে ৭৫ টাকায় বিক্রি হয়। এছাড়া আলুর কেজি বিক্রি হয় ৪৮ থেকে ৫০ টাকায়। অথচ সরকার প্রতি কেজি আলুর দর সর্বোচ্চ ৩৬ টাকা ও দেশি পেঁয়াজ ৬৫ টাকা বেঁধে দিয়েছে। সিন্ডিকেট করে আলুর কোল্ড স্টোরেজগুলো (হিমাগার) সাধারণ মানুষের টাকা শুষে নিয়েছে। 

 

গতকাল বাজার ঘুরে দেখা গেছে, সবজির পাশাপাশি মাছের দামও বেড়েছে। স্বল্প আয়ের মানুষ চাষের মাছ কিনতেই হিমশিম খাচ্ছেন। চাষের পাঙাশের কেজিই বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৪০ টাকায়। বছরখানেক আগেও তা ১৮০ টাকা কেজিতে পাওয়া গেছে। বাজারে অন্য মাছের মধ্যে তেলাপিয়া ২৫০ থেকে ২৮০ টাকা, কই ২৪০ থেকে ৩০০ টাকা, পাবদা ৪৫০ থেকে ৫৫০ টাকা, রুই, কাতল ৩০০ থেকে ৪৫০ টাকা, চিংড়ি ৮০০ থেকে ১ হাজার ৪০০ টাকা, শোল ৪৫০ থেকে ৬০০ কেজি দরে বিক্রি হচ্ছে।

 

এ প্রসঙ্গে বিশিষ্টজনরা বলেন, বাজারে একটা সিন্ডিকেট কাজ করছে। যে কারণে দেশীয় পণ্যের দামও বাড়ছে। তারা বলেন, পণ্যের দর বেঁধে দিয়ে তখনই সুফল পাওয়া যাবে, যদি বাজারে পর্যাপ্ত তদারকি করা সম্ভব হয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক জাগ্রতদেশ ২০২৩-২০২৪
Theme Customized By BreakingNews