1. me@dailyjagrotodesh.com : দৈনিক জাগ্রতদেশ : dailyjagrotodesh.com dailyjagrotodesh.com
  2. dailyjagrotodesh@gmail.com : দৈনিক জাগ্রতদেশ :
শনিবার, ১৫ জুন ২০২৪, ১০:৪৩ অপরাহ্ন
সর্বশেষ :
জগন্নাথপুর থানা পুলিশের উদ্যোগে ঈদ উল আযহা উপলক্ষে ঈদ সামগ্রী বিতরন বিএনপিতে নতুন পদ পেলেন ৩৯ জন দুমকিতে ঈদ উল আযহা ঘনিয়ে আসায় জমতে,শুরু করেছে পশুর হাট বাড়ছে ক্রেতা সমাগম। ঈদের দিন ঘনিয়ে আসার সাথে সাথে জমতে শুরু করেছে পশুর হাট বাড়ছে ক্রেতা সমাগম জগন্নাথপুর সরকারী বালিকা বিদ্যালয়ের পুরাতন মালামাল গোপনে বিক্রি, প্রশাসনের হস্তক্ষেপ  বজ্রপাত আতঙ্কে গ্রামীন জনজীবনে ঝুকি উপজেলা পরিষদ নির্বাচন দুমকিতে কাওসার, আমিন হাওলাদার কাপ পিরিচ’র বিজয়,, অবাধ, সুষ্ঠ ও শান্তিপূর্ণ নির্বাচন। দুমকিতে মুজিব বর্ষের ঘর পেলো,ভূমিহীন-গৃহহীন ৩০ পরিবার। রাজশাহীর কাঁকন হাট পৌর সভায় উপজেলা পরিষদ নির্বাচন পরবর্তী আওয়ামী লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত পটুয়াখালী সদর উপজেলা নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে সর্বোচ্চ ভোটে বিজয়ী হয়েছেন কামরুননাহার শিমুল। 
বিঙ্গাপন:
তরুণ উদ্যোক্তাদের জন্য সুখবর, সারাদেশে ডিলার নিয়োগ দিচ্ছে মিয়া কেমিক্যাল কোম্পানি!!! সারাদেশের প্রতিটি জেলা উপজেলায় শূন্যস্থানে সংবাদ প্রতিনিধি সাংবাদিক নিয়োগ চলছে আগ্রহীরা পোস্টের নাম উল্লেখ করে সিভি পাঠান dailyjagrotodesh@gmail.com

ফরিদপুরের সদরপুরে পাটের আঁশ ছাড়াতে ব্যস্ত চাষিরা

  • প্রকাশিত: রবিবার, ২০ আগস্ট, ২০২৩

বি এইচ টিটু- সদরপুর (ফরিদপুর) প্রতিনিধিঃ
ফরিদপুরের সদরপুর পাটের আঁশ ছাড়াতে ব্যস্ত সময় পার করছেন চাষিরা । সকাল থেকে সারা দিন চাষিরা নদী নালা ও খাল বিলে পাটের আঁশ ছাড়ানোর কাজ করছেন । বৃষ্টি ও পানি না থাকায় পাট কাটা ও জাগ দেওয়া নিয়ে শংশয় কমলেও পাটে খরচের পরিমান বেড়ে গেছে । তার পরও স্বপ্নের সোনালী আঁশ দেখে চাষিদের স্বস্তি ফিরে এসেছে। জানা জায়, এই উপজেলায় মানুষের আয়ের প্রধান একটি অর্থকরী ফসল হচ্ছে পাট। পাট চাষ করে অধিকাংশ মানুষ জীবিকা নির্বাহ করে। এবছর উপজেলায় ৭২৯৮ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। বর্তমানে চলছে পাট কাটা ও আঁশ ছাড়ানোর কাজ। এ বছর পাট উৎপাদনে চাষীদের অনেক কষ্ট পোহাতে হয়েছে। প্রথম দিক থেকেই ছিলোনা তেমন বৃষ্টি। সেচের মাধমে বেড়ে উঠেছে পাট। কর্তনের শুরুতে ও পাট পচনের সময় নেই কোন পানি। অল্প কয়েকদিন ধরে নদী নালা ও খাল বিলে কিছু পানি এসেছে। এই পানিতেই পাটের আঁশ ছাড়ানোর কাজ করছে চাষীরা। পাট চাষী বিরাজ মোল্লা বলেন- পাট কাটার সময় কোন পানি ছিলো না। তাই পাট কেটে যানবাহনে করে খাল ও নদীতে পাট জাগ দেওয়া হয়েছে। এতে খচর বেড়ে যায়। সেই তুলনায় পাটের দাম বাড়ানোর দাবী করেছে চাষীরা। উপজেলা পাট উন্নয়ন কর্মকর্তা মতিয়ার রহমান বলেন- প্রথমে বৃষ্টি না থাকায় পাট চাষীদের সেচ বেশি লেগেছে। আবার পাট কাটার সময় জমিতে পানি নেই। পাট কেটে অন্যত্র নেওয়া লেগেছে। সেই হিসাবে খরচ কিছুটা বেশি বেড়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা নিটুল রায় বলেন- এবার উপজেলায় মোট ৭২৯৮ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। পাট আবাদের শুরু থেকেই পাট চাষীদের সব ধরনের পরামর্শ দেওয়া হয়েছে। এখন চলছে পাট কর্তন ও পাটের আঁশ ছাড়ানোর কাজ। এ বছর পাটের ফলনও ভলো হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক জাগ্রতদেশ ২০২৩-২০২৪
Theme Customized By BreakingNews