1. me@dailyjagrotodesh.com : দৈনিক জাগ্রতদেশ : dailyjagrotodesh.com dailyjagrotodesh.com
  2. dailyjagrotodesh@gmail.com : দৈনিক জাগ্রতদেশ :
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৫:৩৯ পূর্বাহ্ন
সর্বশেষ :
ফরিদপুরে মানবাধিকার কর্মীর উপর সন্ত্রাসী হামলা : মানবাধিকার উদ্বিগ্ন নরসিংদীর শিবপুর উপজেলায় আওয়ামী লীগ এর ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত । রাজশাহীর গোদাগাড়ীতে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত – ঝিনাইগাতীতে আওয়ামী লীগ এর ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত  সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগের উদ্যোগে ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন পটুয়াখালীতে যথা‌যোগ‌্য মর্যাদায় ও নানা আয়োজনের মধ্য দিয়ে আওয়ামী লীগের ৭৫’তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত  রাসেল’স ভাইপার নিয়ে গ্রামাঞ্চলে ভয় ও উদ্বেগ জগন্নাথপুরে ঝুকিতে জগদীশপুর গ্রামের খালের সেতু ঘটতে পারে দুর্ঘটনা দুুমকিতে ইউপি ভবন নির্মাণের দাবিতে মানববন্ধন।  মসজিদ প্লাবিত হওয়ায় নামাজ আদায় করতে পারছেননা মুসল্লীরা
বিঙ্গাপন:
তরুণ উদ্যোক্তাদের জন্য সুখবর, সারাদেশে ডিলার নিয়োগ দিচ্ছে মিয়া কেমিক্যাল কোম্পানি!!! সারাদেশের প্রতিটি জেলা উপজেলায় শূন্যস্থানে সংবাদ প্রতিনিধি সাংবাদিক নিয়োগ চলছে আগ্রহীরা পোস্টের নাম উল্লেখ করে সিভি পাঠান dailyjagrotodesh@gmail.com

ষষ্ঠ শ্রেণীতে ভর্তি সংক্রান্ত বিষয়াদি অবহিতকরন মতবিনিময় সভা অনুষ্ঠিত।

  • প্রকাশিত: সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩

মোঃ মুকিম উদ্দিন জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধিঃ শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণীতে ভর্তি সংক্রান্ত বিষয়ে অভিভাবকদের সাথে মতবিনিময়ের লক্ষ্যে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার কলকলিয়া ইউনিয়নের সফাত উল্লাহ উচ্চ বিদ্যালয় জগদীশপুরে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

 আজ (১৮ ডিসেম্বর) সোমবার সকাল ১১ ঘটিকায় বিদ্যালয়ের একটি হল রুমে এ সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জাহেদ আলী, বিশেষ অতিথি বিদ্যালয় পরিচালনা কমিটির সাবেক সভাপতি ও বিদ্যালয় প্রতিষ্টাতা বংশধর সুহেল আহমদ তালুকদার, অভিভাবক সদস্য রুহুল আমিনসহ শতাধিক অভিভাবক সদস্য। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বিজন বিহারি দাস এর সভাপতিত্বে ও সহকারী শিক্ষক রিয়াজ উদ্দিন এর পরিচালনায় সভায় বক্তব্য দেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জাহেদ আলী, সহকারী শিক্ষক মাওলানা মহিবুর রহমান, অভিভাবক সদস্য আজাদ মিয়া তালুকদার প্রমুখ।

 প্রধান শিক্ষক এর বক্তব্যে বলেন, সরকারী নিয়মের বাহিরে স্কুলে ভর্তির সুযোগ নাই। ষষ্ঠ শ্রেণীতে শিক্ষার্থীদের ভর্তির বিষয়ে সরকার নীতিমালা করে দেওয়ার কারনে ৫৫ জনের বেশী শিক্ষার্থী ভর্তি করা যাচ্ছেনা। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এ বছর লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করতে হচ্ছে। লটারির মাধ্যমে যারা সুযোগ পাবে তারাই ভর্তি হলে পারবে। আমরা সরকারি সিদ্ধান্তের বাইরে যেতেপারি না। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত কিছু করা যাবে না।

 প্রসঙ্গত জগন্নাথপুর উপজেলায় ৫ম শ্রেনী থেকে ৬ষ্ঠ শ্রেনীতে উত্তীর্ন হয়েছে ৪ হাজার ২শত ৪৩ জন। সরকারের নতুন নিয়ম অনুযায়ী জগন্নাথপুর উপজেলার সকল উচ্চ বিদ্যালয়ে ভর্তির সুযোগ রয়েছে ২হাজার ৩৫জন শিক্ষার্থীর। বাকী শিক্ষার্থীরা কোথায় ভর্তি হবে এ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন অভিভাবকরা।

 

এবছর ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের ফলাফল প্রকাশের আগেই ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। কিন্তু উপজেলায় ৫ম শ্রেণী থেকে ৬ষ্ঠ শ্রেণীতে উর্ত্তীন হওয়া শিক্ষার্থীর তুলনায় মাধ্যমিক বিদ্যালয় আসন সংখ্যা তার অর্ধেক। ফলে দুশ্চিন্তায় মধ্যে রয়েছে শিক্ষার্থীদের অভিভাবকগন।

 

৬ষ্ঠ শ্রেণীতে প্রতিটি উচ্চ বিদ্যালয়ে ৫৫ জন শিক্ষার্থী ভর্তির নতুন নিয়ম চালু করে সরকার। উপজেলায় ২টি সরকারি উচ্চ বিদ্যালয়সহ মোট ৩৭টি উচ্চ বিদ্যালয় রয়েছে। উপজেলার প্রায় সব স্কুলে আসন সংখ্যার তুলনায় অনেক ভর্তির আবেদন এসেছে। উপজেলার দুইটি সরকারী উচ্চ বিদ্যালয় জগন্নাথপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ও স্বরূপ চন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শেষ হলে ও উপজেলার অন্যান্য বিদ্যালয়ের ভর্তির আবেদন জমার শেষ দিন ৬ ডিসেম্বর। এ বার সকল বিদ্যালয় গুলোতে লটারীর মাধ্যমে ভর্তি কার্যক্রম চলছে।

 

উপজেলার দুইটি সরকারি উচচ বিদ্যালয়ে অনলাইনে আবেদনের পর লটারি মাধ্যমে বিজয়ীদের ভর্তি কার্যক্রম শেষ করেছেন বিদ্যালয় কর্তৃপক্ষ। এর পর ও শত শত অভিভাবকদের দুইটি বিদ্যালয় ও উপজেলা নির্বাহি কর্মকর্তার কার্যালয়ে নিজের ছেলে মেয়েদের ভর্তির সুযোগের জন্য আবেদন করছেন।

 

শিক্ষার্থীর অভিভাবকরা জানান, আমাদের ছেলে মেয়েরা জগন্নাথপুরের সরকারি বিদ্যালয়ে ভর্তির আবেদনের পর লটারীতে বিজয়ী না হওয়া অন্যান্য বিদ্যালয় থেকে ভর্তি ফরম সংগ্রহ করে জমা দেই। বর্তমানে আমরা ছেলে মেয়েদের ভর্তি নিয়ে দুশ্চিন্তায় রয়েছি। এব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার অরূপ রায় জানান, সরকারী নিয়মের বাহিরে স্কুল গুলোতে ভর্তির আপাতত কোন সুযোগ নেই।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক জাগ্রতদেশ ২০২৩-২০২৪
Theme Customized By BreakingNews