1. me@dailyjagrotodesh.com : দৈনিক জাগ্রতদেশ : dailyjagrotodesh.com dailyjagrotodesh.com
  2. dailyjagrotodesh@gmail.com : দৈনিক জাগ্রতদেশ :
বুধবার, ২২ মে ২০২৪, ০৬:২৪ অপরাহ্ন
সর্বশেষ :
আশুলিয়ায় স্ত্রীকে হত্যা করার পর স্বামীর আত্মহত্যাসহ ৪ জনের লাশ উদ্ধার সময়ের সাহসী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী  শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা সভা   সদরপুরে অবাধে চলছে ভ্যেকু দিয়ে মাটি কাটার উৎসব  নরসিংদীর সাহেপ্রতাপ এলাকায় সানজিদা আক্তার শিলা(১৮) নামক এক গৃহবধূর আত্মহত্যা রূপগঞ্জে ভূমি দস্যু আব্দুর রাজ্জাক বিন ইউসুফ জোরপূর্বক জমি দখল বালু ভরাটের প্রতিবাদে মানববন্ধন  ৫ লক্ষ টাকা চাঁদার দাবিতে মৎস্য হ্যাচারী ম্যানেজারকে মারধর অভিযোগে মামলা তদন্তে পিবিআই!!  ময়মনসিংহ রেঞ্জের শ্রেষ্ঠ সার্কেল শেরপুর সদর সার্কেল সাইদুর রহমান পোরশায় ভোটগ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত ৬ষ্ঠ উপজেলা পরিষদের ভোট গ্রহন কর্মকর্তা বৃন্দের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত।  ফরিদপুরে চেয়ারম্যান পদে তিন উপজেলায় যারা নির্বাচিত হলেন
বিঙ্গাপন:
তরুণ উদ্যোক্তাদের জন্য সুখবর, সারাদেশে ডিলার নিয়োগ দিচ্ছে মিয়া কেমিক্যাল কোম্পানি!!! সারাদেশের প্রতিটি জেলা উপজেলায় শূন্যস্থানে সংবাদ প্রতিনিধি সাংবাদিক নিয়োগ চলছে আগ্রহীরা পোস্টের নাম উল্লেখ করে সিভি পাঠান dailyjagrotodesh@gmail.com

সরকার আলু পেঁয়াজ ও ডিমের দাম বেঁধে দিলেও তা এখনো কার্যকর হচ্ছে না।

  • প্রকাশিত: শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩

মোঃ মুকিম উদ্দিন,জগন্নাথপুর(সুনামগঞ্জ) প্রতিনিধি:

বাজারে অস্থিরতা কমাতে দরকার তিন পণ্য আলু, পেঁয়াজ ও ডিমের দাম সরকার বেঁধে দিলেও তা এখনো কার্যকর হয়নি।

 

—শুক্রবার জগন্নাথপুর উপজেলার কলকলিয়া বাজার মোহাম্মদগঞ্জ বাজারে খোজ নিয়ে দেখা যায়, নির্ধারিত দরের চেয়ে অনেক বেশিতে এসব পন্য বিক্রি হচ্ছে। খুচরা ব্যবসায়ীদের অনেকেই বলেছেন, তারা সরকারের নির্ধারিত এ ধর সম্পর্কে কিছু জানেন না। আবার কেউ কেউ বলেছেন সরকার যে দরে ডিম, আলু, পেঁয়াজের দর নির্ধারন করেছে তাতে বিক্রি করা সম্ভব নয়। কারন, পাইকারিতেই এসব পন্যের দাম বেশী। উল্লেখ্য, গত কিছুদিন ধরেই পন্য তিনটি নিয়ে বাজারে অস্থিরতা চলছে। সংশ্লিষ্ট সুত্র বলেছে সিন্ডিকেটের কারসাজির খারনেই তিনটি পন্যের দামই লাগামহীন ভাবে বেড়েছে। ফলে ভোগান্তি পোহাতে হচ্ছে স্বল্প আয়ের মানুষকে। বানিজ্য মন্ত্রনালয় নিত্যপ্রয়োজনীয় কৃষিপন্যের উৎপাদন চাহিদা ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা শীর্ষক বৈঠকে আলু, পেঁয়াজ ও ডিমের দর নির্ধারন করে দিয়েছে। বেঁধে দেওয়া দর অনুযায়ী খুচরা পর্যায়ে প্রতিটি ডিমের দাম হবে ১২ টাকা অথাৎ এক হালি ৪৮ টাকা, প্রতি কেজি আলু ৩৬ টাকা এবং দেশী পেঁয়াজ ৬৫ টাকা। কিন্তু দর বেঁধে দেওয়ার পরও বাজারে গিয়ে সরকার নির্ধারিত দরে কোনো পন্য বিক্রি হতে দেখা যায়নি। বাজারে ফার্মের বাদামি ডিম প্রতি হালি ৬০ টাকা, আলু ৫০ টাকা, দেশি পেঁয়াজ ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। যদিও বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৮০ থেকে ৯০ টাকা কেজিতেও বিক্রি হতে দেখা গেছে। ডিম, আলু ও দেশি পেঁয়াজ সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দরে বিক্রি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে ।নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম যাতে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্য থাকে বলছিলেন বাণিজ্যমন্ত্রী। 

 

বেঁধে দেওয়া দর প্রসঙ্গে উপজেলার বাজার এলাকার মোহাম্মদগঞ্জ বাজারের এক বিক্রেতা বলেন, সরকার যে ডিম, আলু, পেঁয়াজের দর নির্ধারণ করে দিয়েছে তাতো আমরা জানি না। সেই বিক্রেতাকে বেঁধে দেওয়া দরের কথা জানালে তিনি বলেন, এই দরে কীভাবে বিক্রি করব? পাইকারি বাজারে, আড়তে এসব পণ্যের দাম বেশি। সেখানে দাম না কমলে খুচরা বাজারে কীভাবে কমবে? একই কথা জানালেন, কলকলিয়া বাজারের এক খুচরা ব্যবসায়ী। তিনি বলেন, আড়ত থেকে যে দরে ডিম কিনি তাতে প্রতি হালিতে সামান্য মুনাফায় বিক্রি করি। তাহলে সরকার যে দর নির্ধারণ করেছে সে দরে কীভাবে বিক্রি করব?

 

 যেসব ব্যবসায়ী আলু সংরক্ষণ করেছেন, তারা দাম বাড়াচ্ছেন। খুচরা বাজারে আলুর দাম ৩৬ টাকা কেজির বেশি হওয়া উচিত নয়। তিনি বলেন, বাজার তদারকিতে সরকারের গাফিলতি আছে। তদারকির নামে সরকারি কর্মকর্তারা ফোন করে আলুর বাজারের তথ্য নিচ্ছেন, সরাসরি বাজারে গিয়ে খোঁজ নেন না। বিশেষ করে হিমাগারগুলোতে সরাসরি তদারকি না করলে পরিস্থিতির উন্নতি হবে না। সংশ্লিষ্টরা জানিয়েছেন, পণ্য তিনটির নির্ধারিত দর বাস্তবায়নে খুচরা বাজারে অভিযান চালিয়ে তখনই বেশি সুফল পাওয়া যাবে যখন পাইকারিবাজার, আড়তদারদের ধরা হবে। সেখানে কঠোর অভিযান না চালালে নির্ধারিত দর বাস্তবায়ন করা খুবই কঠিন হবে। কারণ, এর আগে সয়াবিন ও চিনির দর বেঁধে দেওয়া হলেও তা কার্যকর করা সম্ভব হয়নি। 

 

এ প্রসঙ্গে বিশিষ্ট জনরা বলেন, ‘পণ্যের দাম বেঁধে দিলেও অনেক সময়ই সরকারের পক্ষে সারা দেশে তদারকি করা সম্ভব হয় না। এজন্য দর বেঁধে দিয়েও অনেক সময়ই কোনো লাভ হয় না’।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক জাগ্রতদেশ ২০২৩-২০২৪
Theme Customized By BreakingNews