1. me@dailyjagrotodesh.com : দৈনিক জাগ্রতদেশ : dailyjagrotodesh.com dailyjagrotodesh.com
  2. dailyjagrotodesh@gmail.com : দৈনিক জাগ্রতদেশ :
শনিবার, ১৫ জুন ২০২৪, ১০:২৪ অপরাহ্ন
সর্বশেষ :
জগন্নাথপুর থানা পুলিশের উদ্যোগে ঈদ উল আযহা উপলক্ষে ঈদ সামগ্রী বিতরন বিএনপিতে নতুন পদ পেলেন ৩৯ জন দুমকিতে ঈদ উল আযহা ঘনিয়ে আসায় জমতে,শুরু করেছে পশুর হাট বাড়ছে ক্রেতা সমাগম। ঈদের দিন ঘনিয়ে আসার সাথে সাথে জমতে শুরু করেছে পশুর হাট বাড়ছে ক্রেতা সমাগম জগন্নাথপুর সরকারী বালিকা বিদ্যালয়ের পুরাতন মালামাল গোপনে বিক্রি, প্রশাসনের হস্তক্ষেপ  বজ্রপাত আতঙ্কে গ্রামীন জনজীবনে ঝুকি উপজেলা পরিষদ নির্বাচন দুমকিতে কাওসার, আমিন হাওলাদার কাপ পিরিচ’র বিজয়,, অবাধ, সুষ্ঠ ও শান্তিপূর্ণ নির্বাচন। দুমকিতে মুজিব বর্ষের ঘর পেলো,ভূমিহীন-গৃহহীন ৩০ পরিবার। রাজশাহীর কাঁকন হাট পৌর সভায় উপজেলা পরিষদ নির্বাচন পরবর্তী আওয়ামী লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত পটুয়াখালী সদর উপজেলা নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে সর্বোচ্চ ভোটে বিজয়ী হয়েছেন কামরুননাহার শিমুল। 
বিঙ্গাপন:
তরুণ উদ্যোক্তাদের জন্য সুখবর, সারাদেশে ডিলার নিয়োগ দিচ্ছে মিয়া কেমিক্যাল কোম্পানি!!! সারাদেশের প্রতিটি জেলা উপজেলায় শূন্যস্থানে সংবাদ প্রতিনিধি সাংবাদিক নিয়োগ চলছে আগ্রহীরা পোস্টের নাম উল্লেখ করে সিভি পাঠান dailyjagrotodesh@gmail.com

পাইকগাছায় খরস্রোতা শিবসা নদী নব্যতা এখন সরু নালায়ন পরিণত

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩

মোঃ সামিউল হক ,পাইকগাছা (খুলনা) প্রতিনিধি:

নব্যতা হারিয়ে খুলনার পাইকগাছা অঞ্চলে শিবসা নদী ভরাট হয়ে এখন নালায় পরিণত হয়েছে। দ্রুত খননের উদ্যোগ না নেওয়ায় হলে দখলের আশঙ্কা করছে পাইকগাছাবাসী।

সংশ্লিষ্টরা জানান, উপজলার পৌরসভার প্রাণ কেন্দ্র অবস্থিত এক সময়ের খরস্রোতা শিবসা নদীতে লঞ্চ, স্টিমারসহ বিভিন্ন নৌযান চলাচল করতো। কয়রা, পাইকগাছা ও বড়দল এলাকার লোকজন নৌপথেই সহজেই যাতায়ত করতো। এখন সব কিছুই শুধু স্মৃতি। অথচ সেই নদী এখন সম্পুর্ণ পলি জমে ভরাট হয়ে গেছে। জেগে উঠছে বিশাল চর।

ইতোমধ্যে অনেকেই চরের বিশাল বিশাল এলাকা দখল করে নিয়েছে বলে অভিযোগ উঠেছে। বিশাল এলাকা জুড়ে গেওয়া, গোলপাতাসহ বিভিন্ন গাছ লাগিয়ে গড়ে উঠেছে বনাঞ্চল।

এদিকে, নদীতে জমা পলির ওপর দিয়ে সাধারণ মানুষ পায়ে হেঁটে চলাচল করছে। তবে জোয়ারের সময় হাটু পানি দেখা যায়। শহর রক্ষা বাঁধ না থাকায় আষাড় শ্রাবণ মাসে জোয়ারের পানিতে এলাকাও প্লাবিত হয়। তবে এবার সেটাও হচ্ছে না।

খুলনা পানি উন্নয়ন বোর্ডের পাইকগাছা শাখা কর্মকর্তা (এসও) রাজু আহম্মদ জানান, নদী খনন না হওয়া পর্যন্ত এ সমস্যা সমাধানের কোনো বিকল্প নেই। খননের জন্য সরকারের কাছে লেখা হয়েছে।

খুলনা-৬ আসনের সংসদ সদস্য মোঃ আকতারুজ্জামান বলেন, শিববাটী ব্রিজ থেকে হাঁড়িয়া পর্যন্ত শিবসা নদী খননের জন্য আমি চেষ্টা করে যাচ্ছি। নামমাত্র নদী আছে, বাস্তব নদী তার অস্থিত্ব হারাতে বসেছে।

পাইকগাছা পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর বলেন, পাইকগাছাবাসীর একটাই দাবি শিবসা নদী খনন। যার কোনো বিকল্প নেই।

মানবাধিকার কর্মী পাইকগাছা প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট আব্দুর রাজ্জাক জানান, দ্রুত এ নদী খনন না হলে অচিরেই এই এলাকা পানিতে নিমজ্জিত হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক জাগ্রতদেশ ২০২৩-২০২৪
Theme Customized By BreakingNews