1. me@dailyjagrotodesh.com : দৈনিক জাগ্রতদেশ : dailyjagrotodesh.com dailyjagrotodesh.com
  2. dailyjagrotodesh@gmail.com : দৈনিক জাগ্রতদেশ :
শনিবার, ২২ জুন ২০২৪, ০১:০৭ অপরাহ্ন
সর্বশেষ :
জগন্নাথপুরে ঝুকিতে জগদীশপুর গ্রামের খালের সেতু ঘটতে পারে দুর্ঘটনা দুুমকিতে ইউপি ভবন নির্মাণের দাবিতে মানববন্ধন।  মসজিদ প্লাবিত হওয়ায় নামাজ আদায় করতে পারছেননা মুসল্লীরা জগন্নাথপুর থানা পুলিশের উদ্যোগে ঈদ উল আযহা উপলক্ষে ঈদ সামগ্রী বিতরন বিএনপিতে নতুন পদ পেলেন ৩৯ জন দুমকিতে ঈদ উল আযহা ঘনিয়ে আসায় জমতে,শুরু করেছে পশুর হাট বাড়ছে ক্রেতা সমাগম। ঈদের দিন ঘনিয়ে আসার সাথে সাথে জমতে শুরু করেছে পশুর হাট বাড়ছে ক্রেতা সমাগম জগন্নাথপুর সরকারী বালিকা বিদ্যালয়ের পুরাতন মালামাল গোপনে বিক্রি, প্রশাসনের হস্তক্ষেপ  বজ্রপাত আতঙ্কে গ্রামীন জনজীবনে ঝুকি উপজেলা পরিষদ নির্বাচন দুমকিতে কাওসার, আমিন হাওলাদার কাপ পিরিচ’র বিজয়,, অবাধ, সুষ্ঠ ও শান্তিপূর্ণ নির্বাচন।
বিঙ্গাপন:
তরুণ উদ্যোক্তাদের জন্য সুখবর, সারাদেশে ডিলার নিয়োগ দিচ্ছে মিয়া কেমিক্যাল কোম্পানি!!! সারাদেশের প্রতিটি জেলা উপজেলায় শূন্যস্থানে সংবাদ প্রতিনিধি সাংবাদিক নিয়োগ চলছে আগ্রহীরা পোস্টের নাম উল্লেখ করে সিভি পাঠান dailyjagrotodesh@gmail.com

বর্ণাঢ্য র‌্যালি মাধ্যমে ফরিদপুর জেলায় পালিত হলো ৭৫ তম বিশ্ব মানবাধিকার দিবস।

  • প্রকাশিত: সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩

ফরিদপুর জেলা প্রতিনিধিঃ যথাযোগ্য মর্যাদায় ফরিদপুর জেলায় পালিত হলো বিশ্ব মানবাধিকার দিবস। 

এবছর বিশ্ব মানবাধিকার দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল ” মানসিক স্বাস্থ্য সার্বজনীন মানবাধিকার ” 

গতকাল ১০ ডিসেম্বর সকাল ১০ টায় ফরিদপুর কোর্ট চত্বর থেকে র ্যালী বের করে ফরিদপুর প্রেসক্লাবের সামনে মানববন্ধন এবং সংক্ষিপ্ত বক্তব্য রাখেন আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থা ফরিদপুর জেলা শাখার সভাপতি জনাব এডভোকেট আব্দুল জলিল চান সাধারণ সম্পাদক জনাব ড. আলী আকবর হোসেন এবং আরও মানবাধিকার কর্মী বৃন্দ। 

বেলা ১১ টায় ফরিদপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থার ফরিদপুর জেলা শাখার সভাপতি জনাব এডভোকেট আব্দুল জলিল চান তিনি বলেন বাংলাদেশে কিছু কিছু মানুষ মানবাধিকার লঙ্ঘিত, খাদ্য, বস্র শিক্ষা চিকিৎসা এবং আইনের সুশাসন খুবই গুরুত্বপূর্ণ তাই দেশে মানবাধিকার যেন আরো ত্বরান্বিত হয় সেদিকে খেয়াল রাখতে হবে মানববন্ধনে বক্তব্য রাখেন আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থার ফরিদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক জনাব ড.আলী আকবর হোসেন তিনি বলেন দেশে গনমাধ্যম কর্মী মানবাধিকার কর্মীেদর উপর অনেক সময় হয়রানি করা হয় এবং মানবাধিকার লঙ্ঘন সহ হামলা মামলার শিকার হচ্ছে।।এছাড়াও ২০১৯ সাল থেকে হিন্দু সংখ্যালঘুদের ওপর কমপক্ষে পাঁচটি সুপরিকল্পিত বড় ধরনের হামলা হয়েছে। দৃশ্যত হামলাগুলো ঘটেছে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টের প্রতিক্রিয়ায়। এই পোস্টের অধিকাংশই পরে ভুয়া বলে দেখা গেছে। সাধারণভাবে এই হামলায় লুটপাট ও সহিংস ধ্বংসযজ্ঞ হয়েছে। তিনি আরো তুলে ধরেন  

রাজনৈতিক বিদ হলেই ঘর থেকে পুলিশ ধরে নিয়ে অসংখ্য মিথ্যা মামলায় জড়িয়ে দিচ্ছে, বর্তমান দরিদ্র জনগোষ্ঠীর সকল খাদ্যের বাজার মূল্য লাগামহীন আবস্থাতে সরকারের আন্তরিক সদিচ্ছার অভাব পরিলক্ষিত হচ্ছে, নিয়মিত বাজার মনিটরিংয়ের কোন পদক্ষেপ নেই,ঘুষ-দূর্নীতি চারিদিকে পাল্লাদিয়ে বাড়ছে কিন্তু বাংলাদেশের দূর্নীতি দমন কমিশন এর নিরব ভূমিকা পালন জনগণের মধ্যে অসংখ্য প্রশ্নের জন্ম দিচ্ছে।।

 আজ বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে বলতে চাই প্রতিটি মানুষ ঢ়েন আইনের সুশাসন পায় তার মৌলিক অধিকার প্রতিষ্ঠা করতে হবে তিনি আরো বলেন, স্বাধীনতা, সংগঠন করাসহ শান্তিপূর্ণভাবে সমাবেশের অধিকার, অন্যান্য মানবাধিকার (যেমন গুম, বিচারবহির্ভূত হত্যা, সংখ্যালঘু অধিকার, মৃত্যুদণ্ড, শরণার্থীদের অধিকার) সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সেক মোহাম্মদ আফজাল সহ- সাংগঠনিক সম্পাদক তিনি বলেন বাংলাদেশ সরকারকে নতুন সাইবার নিরাপত্তা আইনটিকে আন্তর্জাতিক মানবাধিকার আইনের সঙ্গে সংগতিপূর্ণ করতে হবে। একই সঙ্গে মানবাধিকারকর্মী, সমালোচক, ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে এই আইন যাতে ব্যবহার করা না হয়, তা নিশ্চিত করতে হবে।

আরো উপস্থিত ছিলেন জামাল হোসেন সিনিয়র সহ সভাপতি, কামাল হোসেন মিয়া, সজিব হোসেন, উত্তম কুমার, রবিউল হোসেন, খায়ের মোল্লা, ইনামুল হাসান, রাকিব হোসেন, সাইদুর রহমান, আসাদুজ্জামান এবং হাফিজুর রহমান।

এছাড়া ফরিদপুর জেলায় দিবসটি পালন করেন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ( আসক) ফাউন্ডেশন বৃহত্তর ফরিদপুর কমিটি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক জাগ্রতদেশ ২০২৩-২০২৪
Theme Customized By BreakingNews