1. me@dailyjagrotodesh.com : দৈনিক জাগ্রতদেশ : dailyjagrotodesh.com dailyjagrotodesh.com
  2. dailyjagrotodesh@gmail.com : দৈনিক জাগ্রতদেশ :
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৪:৫৯ পূর্বাহ্ন
সর্বশেষ :
ফরিদপুরে মানবাধিকার কর্মীর উপর সন্ত্রাসী হামলা : মানবাধিকার উদ্বিগ্ন নরসিংদীর শিবপুর উপজেলায় আওয়ামী লীগ এর ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত । রাজশাহীর গোদাগাড়ীতে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত – ঝিনাইগাতীতে আওয়ামী লীগ এর ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত  সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগের উদ্যোগে ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন পটুয়াখালীতে যথা‌যোগ‌্য মর্যাদায় ও নানা আয়োজনের মধ্য দিয়ে আওয়ামী লীগের ৭৫’তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত  রাসেল’স ভাইপার নিয়ে গ্রামাঞ্চলে ভয় ও উদ্বেগ জগন্নাথপুরে ঝুকিতে জগদীশপুর গ্রামের খালের সেতু ঘটতে পারে দুর্ঘটনা দুুমকিতে ইউপি ভবন নির্মাণের দাবিতে মানববন্ধন।  মসজিদ প্লাবিত হওয়ায় নামাজ আদায় করতে পারছেননা মুসল্লীরা
বিঙ্গাপন:
তরুণ উদ্যোক্তাদের জন্য সুখবর, সারাদেশে ডিলার নিয়োগ দিচ্ছে মিয়া কেমিক্যাল কোম্পানি!!! সারাদেশের প্রতিটি জেলা উপজেলায় শূন্যস্থানে সংবাদ প্রতিনিধি সাংবাদিক নিয়োগ চলছে আগ্রহীরা পোস্টের নাম উল্লেখ করে সিভি পাঠান dailyjagrotodesh@gmail.com

শেরপুরের ঝিনাইগাতীতে বিশ্ব আদিবাসী দিবস পালিত

  • প্রকাশিত: বুধবার, ৯ আগস্ট, ২০২৩

মিজানুর রহমান , শেরপুর জেলা প্রতিনিধি :

শেরপুরের ঝিনাইগাতীতর নানা আয়োজনে পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস।

৯আগষ্ট বুধবার বিকেলে ঝিনাইগাতী উপজেলার সীমান্তবর্তী রাংটিয়া আদর্শ গ্রাম মাঠে আদিবাসীদের সাংস্কৃতিক প্রদর্শন, বীর মুক্তিযোদ্ধা সম্মাননা, আলোচনা ও প্রীতি খেলাধূলা অনুষ্ঠিত হয়।

 

নাগরিক সংগঠন জনউদ্যোগ এবং গারো, কোচ, হাজং, বর্মনসহ বিভিন্ন আদিবাসী সংগঠনের যৌথ আয়োজনে এ আদিবাসী দিবসের এসব কর্মসূচির আয়োজন করা হয়।

 

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দাবি করে সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন এবং বাজেটে আদিবাসী জনগোষ্ঠীর জন্য পৃথক বরাদ্দের দাবি জানানো হয়। সেইসাথে শেরপুরে বিভিন্ন পাহাড়ি জনপদে যুগ যুগ ধরে বসবাসকারী আদিবাসীদের বিরুদ্ধে মিথ্যা বন মামলা দিয়ে হয়রানিসহ নানাভাবে নিজ ভূমি থেকে উচ্ছেদ বন্ধ করার দাবি জানানো হয়।

আলোচনা সভায় বাংলাদেশ কোচ আদিবাসী ইউনিয়ন শেরপুর জেলা শাখার চেয়ারম্যান রুয়েল কোচ এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন শ্রীবর্দী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধার সন্তান এডিএম শহিদুল ইসলাম।

 

এসময় অন্যান্যদের মাঝে উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এসএম আমিরুজ্জামান লেবু, শ্রীবর্দী উপজেলা ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান প্রাঞ্জল এম সাংমা, নীল মাধব হাজং, সাংবাদিক হাকিম বাবুল, লেখক ও আলোচক জ্যোতি পোদ্দার, সাংবাদিক ও কবি রফিক মজিদ, সমাজ সেবিকা আইরিন পারভিন, লুৎফুন্নাহার প্রমূখ উপস্থিত ছিলেন।

 

আলোচনা সভার আগে আদিবাসী বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে মতি লাল বর্মন ও গোবিন্দ বর্মনকে সন্মাননা প্রদান করা হয়। এছাড়া আদিবাসী ১১ মেধাবী শিক্ষার্থীর মাঝে সম্মননা ও উপহার সামগ্রী বিতরণ করা হয়।

 

সবশেষে স্থানীয় স্কুল মাঠে আদিবাসী যুবক ও বয়স্কদের মাঝে প্রীতি ফুটবল ম্যাচ এবং সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে গারো, হাজং, কোচসহ অন্যান্য জাতিগোষ্ঠির শিল্পীরা ঐতিহ্যবাহী আদিনাসী নৃত্য পরিবেশন করেন। সবশেষে বিভিন্ন খেলায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করেন অতিথিরা।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক জাগ্রতদেশ ২০২৩-২০২৪
Theme Customized By BreakingNews