1. me@dailyjagrotodesh.com : দৈনিক জাগ্রতদেশ : dailyjagrotodesh.com dailyjagrotodesh.com
  2. dailyjagrotodesh@gmail.com : দৈনিক জাগ্রতদেশ :
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৬:১০ অপরাহ্ন
সর্বশেষ :
জগন্নাথপুর থানা পুলিশের উদ্যোগে ঈদ উল আযহা উপলক্ষে ঈদ সামগ্রী বিতরন বিএনপিতে নতুন পদ পেলেন ৩৯ জন দুমকিতে ঈদ উল আযহা ঘনিয়ে আসায় জমতে,শুরু করেছে পশুর হাট বাড়ছে ক্রেতা সমাগম। ঈদের দিন ঘনিয়ে আসার সাথে সাথে জমতে শুরু করেছে পশুর হাট বাড়ছে ক্রেতা সমাগম জগন্নাথপুর সরকারী বালিকা বিদ্যালয়ের পুরাতন মালামাল গোপনে বিক্রি, প্রশাসনের হস্তক্ষেপ  বজ্রপাত আতঙ্কে গ্রামীন জনজীবনে ঝুকি উপজেলা পরিষদ নির্বাচন দুমকিতে কাওসার, আমিন হাওলাদার কাপ পিরিচ’র বিজয়,, অবাধ, সুষ্ঠ ও শান্তিপূর্ণ নির্বাচন। দুমকিতে মুজিব বর্ষের ঘর পেলো,ভূমিহীন-গৃহহীন ৩০ পরিবার। রাজশাহীর কাঁকন হাট পৌর সভায় উপজেলা পরিষদ নির্বাচন পরবর্তী আওয়ামী লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত পটুয়াখালী সদর উপজেলা নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে সর্বোচ্চ ভোটে বিজয়ী হয়েছেন কামরুননাহার শিমুল। 
বিঙ্গাপন:
তরুণ উদ্যোক্তাদের জন্য সুখবর, সারাদেশে ডিলার নিয়োগ দিচ্ছে মিয়া কেমিক্যাল কোম্পানি!!! সারাদেশের প্রতিটি জেলা উপজেলায় শূন্যস্থানে সংবাদ প্রতিনিধি সাংবাদিক নিয়োগ চলছে আগ্রহীরা পোস্টের নাম উল্লেখ করে সিভি পাঠান dailyjagrotodesh@gmail.com

হ্নীলায় শামসু হত্যাকান্ড দুইযুগ পর রায়ে দু’ভাইয়ের যাবজ্জীবন কারাদণ্ড 

  • প্রকাশিত: রবিবার, ৬ আগস্ট, ২০২৩

সৈয়দ আলম,(টেকনাফ) কক্সবাজার প্রতিনিধিঃ

কক্সবাজারের টেকনাফের হ্নীলায় হা ডু ডু খেলাকে কেন্দ্র করে সংগঠিত হত্যাকান্ডের দু’যুগ পর রায় ঘোষণা করেছে আদালত। আজ রোববার [৬ আগস্ট ] বেলা দেড়টার দিকে কক্সবাজার অতিরিক্ত জেলা ও দায়রা জজ-৪র্থ আদালতের বিচারক মোহাম্মদ মোশাররফ হোসেন এ রায় দেন। রায়ে ঘটনায় সম্পৃক্ততার অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমানীত হওয়ায় অভিযুক্ত দুই সহোদরকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা, অনাদায়ে আরও দুই বছরের সশ্রম কারাদণ্ডাদেশ দেয়া হয়েছে।

 

দন্ডপ্রাপ্তরা হলো, টেকনাফের হ্নীলা ইউনিয়নের পশ্চিম পানখালী এলাকার আবুল কালামের ছেলে জাহাঙ্গীর আলম ও শামশু উদ্দিন।

 

একই মামলায় অপর দুই আসামীর বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদেরকে বেখসুর খালাস দেয়া হয়েছে।

 

খালাসপ্রাপ্তরা হলেন, টেকনাফের হোয়াইক্যং নয়াপাড়ার আমান শরীফের ছেলে সোনা মিয়া ও একই ইউনিয়নের পশ্চিম পানখালীর আবুল কালামের পুত্র কামাল উদ্দিন।

 

রাষ্ট্রপক্ষের আইনজীবী সওকত বেলাল তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

 

মামলার এজাহার সূত্র জানায়, ১৯৯৯ সালের ২৬ এপ্রিল টেকনাফের হ্নীলা ইউনিয়নের পশ্চিম পানখালী এলাকায় ‘হা ডু ডু’ খেলায় মামলার বাদি সুলতান আহমদের ছেলে শামশুল আলমের শ্যালক রবিউল আলমের সাথে অভিযুক্তদের ভাই কামাল উদ্দিনের ঝগড়া হয়। এর সূত্র ধরে কামাল উদ্দিন, তার ভাই জাহাঙ্গীর আলম এবং অপরাপর ভাইদের নিয়ে দা, ছুরিসহ রবিউল আলমকে ধাওয়া করে। এ সময় হৈ চৈ শুনে বাদির পুত্র শামশুল আলম বাড়ি থেকে বের হলে ধাওয়াকারিদের সামনে পড়ে যান। তারা শামশুল আলমকে প্রহার ও উপর্যপূরী ছুরিকাঘাত করে পালিয়ে যায়। রক্তাক্ত অবস্থায় শামশুল আলমকে উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে আনা হলে কর্তৃব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ নিয়ে টেকনাফ থানায় ২৮ এপ্রিল একটি হত্যা মামলা [২০/১৯৯৯]দায়ের করা হয়। তদন্ত শেষে চার জনকে অভিযুক্ত করে চার্জশিট দেয় তদন্ত কর্মকর্তা। ২০০৫ সালের ১১ মে এ মামলার চার্জগঠন হয়। দীর্ঘ সাক্ষ্য প্রমাণ শেষে বিজ্ঞ আদালত ৬ আগস্ট এ মামলার রায় ঘোষণা করেছেন।

 

মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী সওকত বেলাল বলেন, আসামী শামসুদ্দিন ও জাহাঙ্গীরের বিরুদ্ধে দন্ড বিধির ৩০২/৩৪ ধারায় অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। তবে, আসামীগণ অভ্যাসগত ও পেশাগতভাবে অপরাধী নন। এটি তাদের প্রথম অপরাধ। আসামী জাহাঙ্গীরের বর্তমান বসয় ৬০ বছর এবং ইতোপূর্বে ৭ বছর হাজত বাস করেছেন। জামিন পেয়ে কখনো পলাতক হননি। তবে, অন্য অভিযুক্ত আসামী শামসুদ্দিন শুরু থেকে পলাতক। আসামীদের বয়স এবং দীর্ঘ ২৪ বছর ধরে বিচারাধীন মামলাসহ সার্বিক বিবেচনায় আসামী জাহাঙ্গীর ও শামসুদ্দিনকে যাবজ্জীন সশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয়। এসময় উভয়কে এক লাখ টাকা করে অর্থদন্ড, অনাদায়ে আরো দুই বছর করে সশ্রম কারাদন্ডে দণ্ডিত করা হয়েছে। রায় ঘোষণা কালে অভিযুক্তরা পলাতক ছিলেন।

 

এ রায়ে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন বাদীপক্ষের আইনজীবীরা।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক জাগ্রতদেশ ২০২৩-২০২৪
Theme Customized By BreakingNews