1. me@dailyjagrotodesh.com : দৈনিক জাগ্রতদেশ : dailyjagrotodesh.com dailyjagrotodesh.com
  2. dailyjagrotodesh@gmail.com : দৈনিক জাগ্রতদেশ :
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৬:০২ পূর্বাহ্ন
সর্বশেষ :
ফরিদপুরে মানবাধিকার কর্মীর উপর সন্ত্রাসী হামলা : মানবাধিকার উদ্বিগ্ন নরসিংদীর শিবপুর উপজেলায় আওয়ামী লীগ এর ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত । রাজশাহীর গোদাগাড়ীতে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত – ঝিনাইগাতীতে আওয়ামী লীগ এর ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত  সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগের উদ্যোগে ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন পটুয়াখালীতে যথা‌যোগ‌্য মর্যাদায় ও নানা আয়োজনের মধ্য দিয়ে আওয়ামী লীগের ৭৫’তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত  রাসেল’স ভাইপার নিয়ে গ্রামাঞ্চলে ভয় ও উদ্বেগ জগন্নাথপুরে ঝুকিতে জগদীশপুর গ্রামের খালের সেতু ঘটতে পারে দুর্ঘটনা দুুমকিতে ইউপি ভবন নির্মাণের দাবিতে মানববন্ধন।  মসজিদ প্লাবিত হওয়ায় নামাজ আদায় করতে পারছেননা মুসল্লীরা
বিঙ্গাপন:
তরুণ উদ্যোক্তাদের জন্য সুখবর, সারাদেশে ডিলার নিয়োগ দিচ্ছে মিয়া কেমিক্যাল কোম্পানি!!! সারাদেশের প্রতিটি জেলা উপজেলায় শূন্যস্থানে সংবাদ প্রতিনিধি সাংবাদিক নিয়োগ চলছে আগ্রহীরা পোস্টের নাম উল্লেখ করে সিভি পাঠান dailyjagrotodesh@gmail.com

৩২ মন্ডপই থাকছে সিসিটিভির আওতায় শার্শায় উৎসবমুখর পূজা অনুষ্ঠানের লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন

  • প্রকাশিত: শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩

মো: ইমামুল হাসান,শার্শা (যশোর) প্রতিনিধিঃ 

আজ শুক্রবার থেকে শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। যশোরের শার্শা উপজেলায় গত বছরের থেকে ৩ টি মন্দির বেড়ে এ বছর ৩২ টি পূজা মন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে বেনাপোল পোর্ট থানায় ৮ টি পূজা মন্ডপ রয়েছে। ইতিমধ্যে প্রতিটি পূজা মন্ডপ গুলোতে প্রতিমা তৈরীসহ প্রতিমার শরীরে রং, পোশাক এবং গহনা পরানোর কাজ শেষ হয়েছে। শেষ মুহূর্তে সাধ্যানুযায়ী প্রতিটি মন্ডপ গুলোকে সাজানো হচ্ছে বাহারি আলোকসজ্জা ও ডেকোরেশনে। এদিকে বছরের বড় উৎসব কে ঘিরে ইতিমধ্যে সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে খুশির জোয়ার বইতে শুরু করেছে।

অন্যদিকে সরকারি নির্দেশনা অনুযায়ী গত বছরের ন্যায় এ বছরও প্রতিটি মণ্ডপ গুলোকে বাড়তি সতর্কতায় সিসিটিভির আওতায় আনা হয়েছে। 

জানা যায়, দেশের বৃহত্তম স্থল বন্দর উপজেলার সিমান্তবর্তী বেনাপোল পোর্ট থানার অন্তর্গত বেনাপোল পাটবাড়ী সার্বজনীন পূজা মন্ডপে উপজেলার ৩২ টি মন্ডপের মধ্যে বরাবরের মতো এ বছরও সবচেয়ে আড়ম্বর ও জাঁকজমকপূর্ণ ভাবে পূজা অনুষ্ঠিত হবে। এখানে পূজা অনুষ্ঠান চলাকালীন দেশসহ দেশের বাইরে ইন্ডিয়া থেকেও ভক্তবৃন্দ এবং দর্শনার্থীদের আগমন ঘটবে।

উপজেলা প্রশাসন ও পূজা উদযাপন পরিষদের তথ্য মতে, এ বছর শার্শা ও বেনাপোল পোর্ট থানার অধীনে ৩২ টি পূজা মন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। ইতিমধ্যে প্রতিটি পূজা মন্ডপ গুলোতে সরকারি বরাদ্দের ৫০০ কেজি চাল সরবরাহ করা হয়েছে। পূজা উৎসব চলাকালীন সময়ে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা রক্ষার বিষয়ে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পূজা উৎসব চলাকালীন সময়ে প্রতিটি মন্ডপগুলোতে নিরাপত্তা ব্যবস্থায় সার্বক্ষণিক পুলিশ, আনসার ভিডিপি সদস্য, গ্রাম পুলিশ, সামাজিক সম্প্রীতি কমিটি এবং পূজা মন্ডপ সেচ্ছাসেবক কমিটি নিয়োজিত থাকবেন।

পাঁচ দিনব্যাপী পূজায় দেবী দুর্গার অধিবাস, আহবান ও বোধনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় পূজার মূল কাজ। চারিদিকে বাজবে ঢাকের ঢেং কুরকুর আওয়াজ। শাঁখ বাজিয়ে মেয়েরা দিবে উলুধ্বনি। পূজা মণ্ডপ গুলোতে নামবে হাজারো মানুষের ঢল। সব ধর্ম বর্ণ মানুষের উপস্থিতিতে এ সময় মণ্ডপ গুলোতে মিলন মেলায় পরিনত হবে। মন্দিরে মন্দিরে চলবে ভক্তদের প্রার্থনা। সন্ধায় নিত্যগীত সহযোগে চলবে আরতি। 

পূরান মতে, শান্তি, সংহতি, সম্প্রীতি প্রতিষ্ঠা ও দুষ্টের দমন আর সৃষ্টের পালনে বিশ্বব্যাপী মঙ্গল ধ্বনি নিয়ে হিন্দু সম্প্রদায়ের মা দুর্গা দেবী এই পৃথিবীতে আসেন। আসুরিক শক্তির বিনাশ আর শান্তি, কল্যাণ ও সমৃদ্ধি লাভের জন্য সনাতনী সম্প্রদায় যুগ যুগ ধরে তাদের মা দুর্গার আরাধনা করে আসছেন। ভক্তরা দেবীর পদতলে ভক্তি আর পুষ্পাঞ্জলি প্রদানের অমিয় মানসে আয়োজন করেন নানা অনুষ্ঠান। শুক্রবার মহালায়তে পিতৃপক্ষের অবসানের মধ্যে দিয়ে দুর্গা উৎসব শুরু হবে। দেবীর ষষ্টাদী কল্পারম্ভ। সন্ধ্যায় দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস। এ সময় ঢাকঢোল কাসার ঘন্টা আর শঙ্খ উলু ধ্বনিতে মুখর হয়ে উঠবে পূজা মন্ডপ গুলো। ২১ অক্টোবর সপ্তমী পূজা, ২২ অক্টোবর অষ্টমী পূজা। অষ্টমী পূজার বিশেষ আকর্ষণ কুমারী পূজা, ২৩ অক্টোবর মহানবমী আর ২৪ অক্টোবর দশমী পূজা। পরিশেষে পূজা সমাপন, বিসর্জন এবং শান্তি ও জল গ্রহনের মধ্যে দিয়ে শেষ হবে পাঁচ দিন ব্যাপী দূর্গোৎসব। দুর্গা উৎসবকে ঘিরে হিন্দু সম্প্রদায়ের মানুষের ঘরে ঘরে ইতিমধ্যে বইতে শুরু করেছে আনন্দের জোয়ার। শেষ মূহুর্তে শহর ও গ্রামাঞ্চলের শপিংমল গুলোতে বেচাকেনার ধুম লক্ষ্য করা যাচ্ছে। সাধ্যানুযায়ী ব্যক্তিবিশেষ বছরের বড় উৎসবে পরিবারের সবার জন্য চলছে কেনাকাটা।        

 

উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শিক্ষক বৈদ্যনাথ দাস বলেন, শার্শা ২৪ ও বেনাপোল পোর্ট থানার অধীনে ৮ টি পূজা মন্ডপে এবারের দূর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন কে সামনে রেখে এবারের দুর্গাপূজায় আমাদের সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে যে অজানা একটা আশঙ্কা আছে। সে ব্যাপারে প্রশাসন একটা নিশ্চয়তা দিয়েছেন। আমাদের শান্তিপূর্ণ ও সুন্দর পরিবেশে পূজা উদযাপনের ক্ষেত্রে সার্বিক নিরাপত্তার বিষয়ে প্রশাসন আশ্বস্ত করেছেন ও দেখভাল করছেন। প্রশাসনের নির্দেশনা অনুযায়ী কাজ করছি। সরকারি বরাদ্দের প্রতিটি মন্ডপে ৫০০ কেজি করে চাল দেওয়া হয়েছে।

 

নাভারন সার্কেল এএসপি নিশাত আল নাহিয়ান বলেন, আপনারা জানেন ইতিমধ্যে উপজেলার ৩২ টি পূজা মন্ডপ কমিটির সভাপতি সাধারণ ও সম্পাদকদের সাথে মিটিং করেছি। বাইরেও শার্শা ও বেনাপোল থানাতেও মিটিং করেছি। প্রতিটি কেন্দ্রে একজন সাব ইন্সপেক্টর কে দায়িত্ব দেওয়া হয়েছে। যার যার বিটে দায়িত্ব আছে তারা সেখানে যাচ্ছেন। প্রতিটি কেন্দ্রে সিসিটিভি লাগানো হয়েছে। হিন্দু-মুসলিম মন্ডপের আশেপাশের গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে আলাদা কমিটি করা হয়েছে। দিন ও রাতের বেলায় পাহারা দেবার জন্য সেচ্ছাসেবক কমিটি গঠন করার জন্য আমরা বলে দিয়েছি তারা করেছেন। এছাড়াও আমরা যারা সিনিয়র অফিসার আছি তারাও বিভিন্ন জায়গায় যাচ্ছি ও ঘুরছি। 

প্রসঙ্গক্রমে তিনি আরো বলেন, নির্বাচন তো আসবেই নির্বাচনের একটা চ্যালেঞ্জ তো আমাদের আছেই। তারপরও আমরা সতর্ক আছি। অতিরিক্ত কোন নিরাপত্তা নাই আমাদের। প্রতিবছর যতটুকু থাকে ততটুকু নিরাপত্তা রেখেছি। তারপরও আমরা চাই না আমার যে তিনটি থানা আছে শার্শা, বেনাপোল ও ঝিকর গাছাতে কোন ঝামেলা হোক। আমি চাইবো যে সর্বোচ্চ শান্তিপূর্ণভাবে সবাই যাতে সুন্দরভাবে এই উৎসবটা পালন করতে পারেন। আপনাদেরও সহযোগিতা লাগবে আপনারাও কোন খবর পেলে আমাদের জানাবেন।

 

শার্শা উপজেলা নির্বাহী অফিসার নারায়ণ চন্দ্র পাল সমাজের কথাকে বলেন, আমরা প্রস্তুতিমূলক সভা করেছি। সরকারি যে অনুদান আছে সেটা বরাদ্দ প্রদান করেছি। উপজেলা সামাজিক সম্প্রীতি কমিটির মিটিং সম্পন্ন করেছি। ইউনিয়নের চেয়ারম্যান গন ইউনিয়ন সামাজিক সম্প্রীতি কমিটির মিটিং করেছে। প্রতিটি পূজা উদযাপন কমিট

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক জাগ্রতদেশ ২০২৩-২০২৪
Theme Customized By BreakingNews